সংবিধান পরিবর্তন না হলে মিডিয়ার উপর অত্যাচার বন্ধ হবে না : বিচারপতি রউফ

সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি আব্দুর রউফ বলেছেন, গণতন্ত্রের আড়ালে রাজতন্ত্র প্রতিষ্ঠার চেষ্টা করছে সরকার। যতক্ষণ বাংলাদেশের সংবিধান পরিবর্তন করা না হবে ততক্ষণ মিডিয়ার উপর এরকম অত্যাচার চলতেই থাকবে।
বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘দিগন্ত টেলিভিশন : সাময়িক সম্প্রচার নিষেধাজ্ঞার আঁধারে দুঃসহ ২ বছর’ শীর্ষক প্রতিবাদী সংহতি সম্মেলনে তিনি এসব কথা বলেন।
জনগণকে ক্ষমতার উৎস বললেও বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে তাদেরকে ধোঁকা দেওয়া হচ্ছে। তারা মনে করে জনগণ কিছু বুঝে না অথচ জনগণ যা বুঝে তারা তাও বুঝে না।
তিনি বলেন, আপনারা জনগণকে যেমন বোকা ভাবেন জনগণ তেমন বোকা নয়। তারাই একদিন আপনাদের ক্ষমতা থেকে নামাবে।’
পেশাজীবী পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক রুহুল আমিন গাজী বলেন, গত কিছু দিন আগে মুক্ত মিডিয়া দিবস গেছে। তথ্যমন্ত্রী সেখানে মিডিয়ার অনেক সমলোচনা করেছেন। কিন্তু যে সকল মিডিয়া বন্ধ আছে সে সম্পর্কে কোন কথা বলেনি এটা খুবই দু:খজনক।
নয়াদিগন্ত সম্পাদক আলমগীর মহিউদ্দীন বলেন, আমি ৫০ বছর সাংবাদিকতা করছি মিডিয়ার উপর এরকম পরিস্থিতি কখনও দেখিনি। আজকে নয়াদিগন্ত পত্রিকা অনেক জায়গাতে গোপনে পড়তে হয়।
তিনি বলেন, বর্তমান সরকার হিটলারকে অনুসরণ করছে। হিটলার বলেছিলো জনগণ কিছু না, দুটি জিনিসকে নিয়ন্ত্রণ করলে ক্ষমতায় থাকা যায়, একটি হচ্ছে গণমাধ্যম অপরটি হচ্ছে ধর্ম।
কলামিষ্ট ও কবি ফরহাদ মজহার বলেন, ‘কিছু গণমাধ্যম সন্ত্রাসী মিডিয়া হিসেবে কাজ করছে। সাংবাদিক হয়েও যারা একটি দলের হয়ে কাজ করে তারা সরকারি দলের ক্যাডার ছাড়া আর কিছু নয়।’
তিনি বলেন, বাংলাদেশের মিডিয়া বন্ধের জন্য শুধুমাত্র শেখ হাসিনা দায়ি নয়, আন্তর্জাতিক সন্ত্রাসবাদীরা জড়িত। এটা ফেলস্টেট এর গভীর ষড়যন্ত্র। পঞ্চদশ সংশোধনীর মানে হচ্ছে নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় যাওয়া যাবে না যেতে হলে আঙ্গুলের মাধ্যমে যেতে হবে।’
প্রতিবাদী সংহতি সম্মিলনে আরো বক্তব্য রাখেন, জাগপার সভাপতি শফিউল আলম প্রধান, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সুকোমল বড়ুয়া, রিপোটার্স ইউনিটির সভাপতি শাখোয়াত হোসেন বাদশা, সাধারণ সম্পাদক ইলিয়াস হোসেন ও প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক কাদের গনি চৌধুরী প্রমুখ।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s